রাসূলুল্লাহ (সা.) এর জন্মের মাস ও তারিখ: ঐতিহাসিকগণের নানা অভিমত

রাসূলুল্লাহ (সা.) এর জন্মের মাস ও তারিখ: ঐতিহাসিকগণের নানা অভিমত

                            লেখক: ড. আহমদ আলী 

বিভিন্ন সহীহ হাদীস থেকে জানা যায় যে, 

রাসূলুল্লাহ সা. সোমবার জন্মগ্রহণ করেন। কেউ কেউ জুমু‘আবারের কথাও উল্লেখ করেছেন। তবে তা গ্রহণযোগ্য নয়। কারণ, তা সহীহ হাদীসের বক্তব্যের পরিপন্থী। (ইবনু কাছীর, আল-বিদায়াহ, খ. ২, পৃ. ৩২০) 

কিন্তু তিনি কোন্ মাসে এবং কত তারিখ জন্মগ্রহণ করেছেন- এ সংক্রান্ত কোনো বর্ণনা হাদীসেও পাওয়া যায় না এবং সাহাবা কিরাম রা.-এর মধ্যেও এ বিষয়ে কোনো সুনির্দিষ্ট মত প্রচলিত ছিল না। 

এ কারণে মুসলিম ঐতিহাসিকগণকে এ বিষয়ে নানা মত পোষণ করতে দেখা যায়। যেমন-

ক. কারো মতে, তাঁর জন্মের মাস ও তারিখ অজ্ঞাত। তা সুনির্দিষ্টভাবে জানা যায়নি এবং জানা সম্ভবও নয়।

খ. কারো মতে, তিনি মুহাররাম মাসে জন্মগ্রহণ করেন। তারিখের ব্যাপারে দুটি মত পাওয়া যায়। এক মতানুযায়ী মুহাররাম মাসের আশূরার দিন, অপর মতে মুহাররামের পাঁচ তারিখ তিনি জন্মগ্রহণ করেন।

গ. কারো মতে, তিনি সফর মাসে জন্মগ্রহণ করেন।

ঘ. কারো কারো মতে, তিনি রবীউল আউয়াল মাসের ১ তারিখে জন্মগ্রহণ করেন। সাইয়িদুনা আবদুল্লাহ ইবনু আব্বাস রা. থেকে এ মতটি বর্ণিত। বিশিষ্ট ঐতিহাসিক ফাকিহী (মৃ. ৩৫৩ হি.) রাহ. এ মতটি তাঁর ‘আখবারু মাক্কাহ’ (হা. নং: ২২৩২, ২২৩৩) গ্রন্থে উল্লেখ করেছেন।

ঙ. কারো মতে, তিনি রবীউল আউয়াল মাসের ২ তারিখে জন্মগ্রহণ করেন। বিশিষ্ট ঐতিহাসিক ও মুহাদ্দিস আবূ মা‘শার নাজীহ আস-সিন্দী (মৃ. ১৭০ হি.) থেকে এ মতটি বর্ণিত। বিশিষ্ট মুহাদ্দিস ইবনু আবদিল বার্ রাহ. এ মতটি গ্রহণ করেন।

চ. কারো মতে, তিনি রবীউল আউয়াল মাসের ৮ তারিখে জন্মগ্রহণ করেন। সাইয়িদুনা আবদুল্লাহ ইবনু ‘আব্বাস ও জুবাইর ইবনু মুত‘ইম রা. থেকে এ মতটি বর্ণিত। মুহাদ্দিস কাস্তালানী ও যারকানী রাহ. প্রমুখের ভাষ্য অনুযায়ী এ মতটিই অধিকাংশ মুহাদ্দিস, ঐতিহাসিক ও সীরাতবিশেষজ্ঞ গ্রহণ করেছেন। মীলাদের ওপর প্রথম গ্রন্থ রচনাকারী ইবনু দিহ্ইয়াহ রাহ.ও এ মতকেই প্রাধান্য দিয়েছেন।

আহমদ রেজা খান বেরলবী (মৃত্যু ১৩৪০ হিজরী) তাঁর ‘নুতকুল হিলাল’ গ্রন্থে শাইখ আব্দুল হক মুহাদ্দিসে দেহলবী রাহ.- এর ‘মাদারিজুন নুবুওয়াত’-এর সূত্রে উল্লেখ করেন, অধিকাংশ মুহাদ্দিস ও ঐতিহাসিকদের মতে আট তারিখই সহীহ। তা জ্যোতির্বিজ্ঞানীদের ঐকমত্যের ভিত্তিতে প্রমাণিত।

ছ. কারো মতে, তিনি রবীউল আউয়াল মাসের ৯ তারিখ জন্মগ্রহণ করেন। এটি সীরাতবিশেষজ্ঞ সুলাইমান সালমান মানছূরপূরী ও বিশিষ্ট জ্যোতির্বিজ্ঞানী মাহমূদ পাশা রাহ. প্রমুখের গবেষণার ফল। 

জ. কারো মতে, তিনি রবীউল আউয়াল মাসের ১০ তারিখ জন্মগ্রহণ করেন। এ মতটি মুহাম্মাদ ইবনু ‘আলী আল-বাকির রা. থেকে বর্ণিত। প্রখ্যাত মুহাদ্দিস শা‘বী (মৃ. ১০৪ হি.) ও ঐতিহাসিক ওয়াকিদী (মৃ. ২০৭ হি.) এ মতটি গ্রহণ করেছেন। দিময়াতী রাহ. এ মতটিকেই বিশুদ্ধ বলে উল্লেখ করেছেন। 

ঝ. কারো মতে, তিনি রবীউল আউয়াল মাসের ১২ তারিখ জন্মগ্রহণ করেন। এ মতটি ঐতিহাসিক ইবনু ইসহাক (মৃ. ১৫১ হি.) রাহ. গ্রহণ করেছেন। 

লক্ষণীয় ব্যাপার হলো, 

ইবনু ইসহাক রাহ. সাধারণত সীরাতুন্নবীর সকল তথ্য সনদসহ বর্ণনা করেছেন; কিন্তু এ তথ্যটির জন্য কোনো সনদ উল্লেখ করেননি। এ জন্য অনেক গবেষক এ মতটিকে দুর্বল বলে উল্লেখ করেছেন। তদুপরি অনেক বিশিষ্ট ইমাম ও মুহাদ্দিস (যেমন- ইমাম মালিক, ইবনুল মাদীনী, ইয়াহয়া ইবনু মা‘ঈন রাহ. প্রমুখ) তাঁর কোনো কথাই নির্ভরযোগ্য নয় বলে উল্লেখ করেছেন। তা সত্ত্বেও পরবর্তী যুগসমূহে এ মতটিই অধিকতর খ্যাতি লাভ করেছে। 

হাকিম রাহ. আল মুস্তাদরাক-এর মধ্যে এবং বাইহাকী রাহ. দালায়িলুল নুবুওয়াত-এর মধ্যে ইবনু ইসহাক রাহ.-এর সূত্রে এ বর্ণনাটি উদ্ধৃত করেছেন। 

ঐতিহাসিক ইবনু কাছীর রাহ. ইবনু আবী শায়বাহ রাহ.-এর ‘আল-মুছান্নাফ’-এর সূত্রে এ মতটি সাইয়িদুনা জাবির ও ইবনু ‘আব্বাস রা. থেকে বর্ণিত বলে উল্লেখ করেছেন। তবে অনেক অনুসন্ধানের পরেও আমি ইবনু আবী শায়বাহ রাহ.-এর মুছান্নাফের মধ্যে এতদসংক্রান্ত রিওয়ায়াতটি খুঁজে পাইনি।

ঞ. কারো মতে, তিনি রবীউল আউয়াল মাসের ১৭ তারিখ জন্মগ্রহণ করেন। এ মতটি ইবনু দিহইয়াহ রাহ. শী‘আদের থেকে নকল করেছেন।

ট. কারো মতে, তিনি রবীউল আউয়াল মাসের ১৮ তারিখ জন্মগ্রহণ করেন। 

ঠ. কারো মতে, তিনি রবীউল আউয়াল মাসের ২২ তারিখ জন্মগ্রহণ করেন। ইবনু দিহইয়াহ রাহ. এ মতটিও নকল করেছেন।

ড. কারো মতে, তিনি রবীউছ ছানী মাসে জন্মগ্রহণ করেন।

ঢ. কারো মতে, তিনি রজব মাসে জন্মগ্রহণ করেন।

ণ. কারো মতে, তিনি রামাদান মাসে জন্মগ্রহণ করেন। প্রখ্যাত ঐতিহাসিক যুবাইর ইবনু বাক্কার (মৃ. ২৫৬ হি.) রাহ. থেকে এ মতটি বর্ণিত। তারিখের ব্যাপারে দুটি মত পাওয়া যায়-

এক মতানুযায়ী রামাদান মাসের ১২ তারিখ তিনি জন্মগ্রহণ করেন। সুয়ূতী রাহ. ‘আল-খাসা‘য়িসুল কুবরা’-এর মধ্যে এ মতটি উল্লেখ করেছেন। 

অপর মতে, রামাদান মাসের আট তারিখ তিনি জন্মগ্রহণ করেন।

(সংক্ষেপিত)

সোর্স: ড. আহমদ আলী স্যারের পেইজ থেকে নেয়া।লিংক: এখানে ক্লিক করুন 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Shopping Cart
error: Content is protected !!